1. admin@sunnah24.com : sunnah24 :
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৬:৩৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
হেফাজতের আন্দোলনে আমাদের অর্জন ও ছাত্রদের পরীক্ষা বর্জন নিয়ে কিছু কথা – এহসানুল হক মুফতি ওয়াক্কাস রহ. এর জানাযা সম্পন্ন স্বপদে ফিরে এলেন মাওলানা আব্দুল আউয়াল সুনামগঞ্জের হিন্দুগ্রামে হামলা কিছু প্রশ্ন ও নতুন ষড়যন্ত্রের আভাস মাওলানা জসীম উদ্দীনের উপর হামলায় ইত্তেহাদের নিন্দা ও প্রতিবাদ সন্ত্রাস ও দূর্নীতিমুক্ত সমাজ গঠন খেলাফত আন্দোলনের অন্যতম উদ্দেশ্য – আল্লামা শাহ আতাউল্লাহ হাফেজ্জী হেফাজত আমীরের সুস্থ্যতা কামনায় মাওলানা আতাউল্লাহ হাফেজ্জীর দোয়া আহ্বান হাসপাতালে আল্লামা বাবুনগরী হেফাজতে ইসলাম ঢাকা মহানগর কমিটি ঘোষণা : ইত্তেহাদুল মাদারিসিল কওমিয়ার পরিচিতি সভা অনুষ্ঠিত: কমিটির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ

ইসলামের শুরু যুগে তাহাজ্জুদ নামাজ ফরজ ছিল কেন? মুফতি আ ফ ম আকরাম হুসাইন

  • Update Time : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০
  • ৮৯ Time View

দারুল উলূম দেওবন্দের শায়খুল হাদীস ও সদরুল মুদাররিসিন আল্লামা মুফতি সাঈদ আহমাদ পালনপুরী রহ. লিখেছেন- ইসলামের শুরু যুগে তাহাজ্জুদ নামাজ ফরজ হওয়ার রহস্য হলো- তখন ছিল কুরআনুল কারীম অবতীর্ণ হওয়ার সময়। কুরআনুল কারীমের যতটুকু অংশ সারাদিন অবতীর্ণ হতো, তা যেন রাতের বেলা তাহাজ্জুদের মধ্যে আল্লাহ তায়ালাকে শুনানো যায়।
এ কথা অনস্বীকার্য যে, প্রাপ্ত বয়স্ক হলে বাল্যকালের তূলনায় মুখস্থ করা কষ্টকর হয়ে যায়। কারণ বাল্যকালে শিশুরা একই আয়াত বারবার পড়তে থাকে। যতক্ষণ পর্যন্ত শিক্ষক ছুটি না দেয় ততক্ষণ পড়তেই থাকে। ইচ্ছে করলেও পড়া বাদ দিতে পারে না। এভাবে বারবার পড়তে পড়তে কুরআন শরীফ তার দিলের মধ্যে শক্তভাবে গেথে যায়।

পক্ষান্তরে প্রাপ্ত বয়স্করা নিজ পড়ার ক্ষেত্রে স্বাধীন হওয়ায় বেশীক্ষণ পড়ে না। কিছুক্ষণ পড়ার পর ব্যস্ততা বা অলসতায় পড়া ও মুখস্থ করা ছেড়ে দেয়। নির্ধারিত সংখ্যকবার না পড়ার কারণে ‘কুরআনুল কারীম’ তাদের স্মৃতিপটে শক্তভাবে গেথে যাওয়ার সুযোগ পায় না।
উপরোক্ত নীতি অনুসারে সাহাবায়ে কেরামকে শক্তভাবে কুরআনুল কারীম মুখস্থ করানোর জন্য আল্লাহ তায়ালা তাদেরকে তাহাজ্জুদ নামাজের মাধ্যমে কুরআন শুনানোর নির্দেশ দিয়েছেন। বেশ কিছুদিন কুরআন তিলাওয়াত করতে করতে আর তাহাজ্জুদ পড়তে পড়তে কুরআন যখন তাদের স্মৃতিপটে শক্তভাবে গেথে গেছে, তখন তাহাজ্জুদের বিধানকে সহজ করা হয়েছে। ফরজ থেকে নফল করা হয়েছে।

লেখক: মুফতি আ ফ ম আকরাম হুসাইন
শিক্ষক, জামিয়া নূরিয়া ইসলামিয়া আশরাফাবাদ, কামরাঙ্গীরচর, ঢাকা
সেক্রেটারী, জাতীয় ইমাম পরিষদ বাংলাদেশ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© কপিরাইট 2020, সমস্ত অধিকার সংরক্ষিত
Power by . E-mail: ababilhost@gmail.com